পরম সফলতা ভাগ্য। আপেক্ষিক সাফল্য হার্ড কাজ।

1997 সালে, বিখ্যাত বিনিয়োগকারী এবং বহু-কোটিপতি, ওয়ারেন Buffett, একটি চিন্তাধারার পরীক্ষা প্রস্তাব। “কল্পনা করুন যে আপনার জন্মের ২4 ঘন্টা আগে,” তিনি বললেন, “এবং একজন জিন আপনার কাছে আসে।” “জনি বলছেন যে আপনি যে সমাজে প্রবেশ করতে যাচ্ছেন তার নিয়মগুলি নির্ধারণ করতে পারেন এবং আপনি যা চান তা ডিজাইন করতে পারেন। আপনি সামাজিক নিয়ম, অর্থনৈতিক নিয়ম, সরকারী নিয়ম ডিজাইন পেতে। এবং সেই নিয়মগুলি আপনার জীবনকাল এবং আপনার সন্তানদের জীবনকাল এবং আপনার পিতামহের জীবনকালের জন্য প্রবল হবে। ” “কিন্তু একটি ধরা আছে,” তিনি বলেন ,. “আপনি মার্কিন যুক্তরাষ্ট্র বা আফগানিস্তানে ধনী বা দরিদ্র, পুরুষ বা মহিলা, দুর্বল বা সক্ষম শরীরের জন্মগ্রহণ করবেন কিনা তা আপনি জানেন না। আপনি জানেন যে আপনি 5.8 বিলিয়ন বলের সাথে একটি ব্যারেল থেকে এক বল নিতে পারেন। এবং যে আপনি। ” “অন্য কথায়,” বাফেট চলছে, “আপনি ডিম্বাশয় লটারি নামে যাবেন সেগুলিতে অংশগ্রহণ করতে যাচ্ছেন। এবং যে আপনার জীবনের মধ্যে কখনও ঘটতে হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। আপনি যা স্কুলে যাচ্ছেন তার চেয়ে বেশি উপায় নির্ধারণ করবেন, আপনি কতটা কঠোর পরিশ্রম করবেন, সব ধরণের জিনিস। ” সফলভাবে ভাগ্য ভূমিকা পালন করার জন্য বাফেট দীর্ঘদিনের সমর্থক ছিলেন। ২014 সালের তার বার্ষিক চিঠিতে তিনি লিখেছিলেন, “বোকা ভাগ্যের মাধ্যমে, [আমার ব্যবসায়িক অংশীদার] চার্লি এবং আমি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছি এবং আমরা এই দুর্ঘটনাজনিত সুবিধার জন্য চিরকাল কৃতজ্ঞ।” এভাবে ব্যাখ্যা করার সময়, ভাগ্য, র্যান্ডমতা এবং জীবনের ভাল ভাগ্যকে অস্বীকার করা কঠিন বলে মনে হয়। এবং প্রকৃতপক্ষে, এই কারণগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এর একটি দ্বিতীয় গল্প বিবেচনা করা যাক।

হার্ড কাজ শক্তি

হাতে একটি প্রমাণিত ঔষধ সঙ্গে, এটা এখন মানুষের বিচারের জন্য সময় ছিল। দুর্ভাগ্যবশত, চীনে কোনও কেন্দ্র ছিল না যে সময়ে নতুন ওষুধের জন্য পরীক্ষা করে দেখানো হয়েছিল। এবং প্রকল্পটির গোপনীয়তার কারণে দেশের বাইরে একটি সুবিধা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তারা একটি মৃত শেষ পৌঁছেছেন। ওষুধের চেষ্টা করার জন্য আপনি প্রথম মানবিক বিষয় হতে স্বেচ্ছাসেবক ছিলেন। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে সবচেয়ে সাহসী পদক্ষেপের মধ্যে তিনি এবং প্রকল্প 523 এর দুটি অন্য সদস্যরা ম্যালেরিয়া সংক্রামিত হন এবং তাদের নতুন মাদকের প্রথম মাত্রা পান। এটা কাজ করেছে. যাইহোক, একটি সফল ওষুধ আবিষ্কারের এবং লাইনের উপর নিজের জীবন বজায় রাখার ইচ্ছা সত্ত্বেও, তাকে বাইরের জগতের সাথে তার ফলাফলগুলি ভাগ করা থেকে বিরত রাখা হয়েছিল। চীনা সরকারের কঠোর নিয়ম ছিল যে কোনও বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করা অবরুদ্ধ। তিনি নিরস্ত্র ছিল। তু তার গবেষণা অব্যাহত রেখেছে, অবশেষে ড্রাগের রাসায়নিক কাঠামো শেখাচ্ছে – আনুষ্ঠানিকভাবে আর্মেমিসিনিন নামে পরিচিত একটি যৌগ এবং সেটি দ্বিতীয় অ্যন্টিমিয়ালিয়াল ওষুধও বিকাশে যাচ্ছে। 1978 সাল পর্যন্ত, শুরু হওয়ার প্রায় এক দশক পরে এবং ভিয়েতনাম যুদ্ধ শেষ হওয়ার তিন বছর পর, তুই কাজ শেষ অবধি বাইরের জগতে মুক্তি পেয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ম্যালেরিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা হিসাবে সুপারিশ করার আগে 2000 সাল পর্যন্ত তাকে অপেক্ষা করতে হবে। আজ, আর্টেমিসিনিন চিকিত্সা ম্যালেরিয়া রোগীদের 1 বিলিয়ন বার পরিচালিত হয়েছে। এটা লক্ষ লক্ষ জীবন সংরক্ষিত আছে বিশ্বাস করা হয়। তুই ইউইউ প্রথম নোবেলজয়ী চীনা নাগরিক, এবং চিনির প্রথম ব্যক্তি যিনি মেডিক্যাল সাইন্সে অবদান রাখার জন্য লস্কর পুরস্কার পেয়েছেন।

ভাগ্য বা হার্ড কাজ?

তুই তুই খুব ভাগ্যবান নই। তার সম্পর্কে আমার প্রিয় তথ্য হল যে তার কোন স্নাতকোত্তর ডিগ্রী নেই, বিদেশে কোন গবেষণা অভিজ্ঞতা নেই এবং কোনও চীনা জাতীয় একাডেমীর কোনো সদস্যপদ নেই-একটি কৃতিত্ব যা তাকে “তিন নম্বরের অধ্যাপক” উপাধি অর্জন করেছে। কিন্তু তিনি খুব কঠোর পরিশ্রমী ছিলেন। জেদি। পরিশ্রমী। চালিত। কয়েক দশক ধরে তিনি ত্যাগ করেননি এবং ফলস্বরূপ তিনি লক্ষ লক্ষ প্রাণ বাঁচাতে সাহায্য করেছিলেন। সাফল্য অর্জনে কতটা কঠোর পরিশ্রম করা যায় তার তার গল্পটি একটি চমৎকার উদাহরণ। মাত্র এক মিনিট আগে, ডিম্বাকৃতির লটারিটি আপনার জীবনের বেশিরভাগ সাফল্যকে দৃঢ় করে বলে মনে হয়, তবে কঠিন কাজগুলির বিষয়গুলি ঠিক যেমন যুক্তিযুক্ত মনে হয়। যখন আপনি কঠোর পরিশ্রম করেন তখন আপনি কম প্রচেষ্টার চেয়ে সাধারণত ভাল ফলাফল পান। যদিও আমরা ভাগ্যের গুরুত্ব অস্বীকার করতে পারি না, প্রত্যেকেরই এই ধারনা আছে যে কঠোর পরিশ্রম আসলেই একটি পার্থক্য করে। তাই এটা কি? কি সাফল্য নির্ধারণ করে? হার্ড কাজ বা ভাল ভাগ্য? প্রচেষ্টা বা এলোমেলোতা? আমি মনে করি আমরা সবাই বুঝতে পারি যে উভয় কারণই ভূমিকা পালন করে, কিন্তু আমি আপনাকে “এটি নির্ভর করে” এর চেয়ে উত্তম উত্তর দিতে চাই। আমি সমস্যা তাকান দুটি উপায় এখানে।

Leave a Comment