গোয়া সম্পর্কে তথ্য

গোয়া ভারতের পশ্চিমবঙ্গের কোঙ্কান নামে পরিচিত উপকূলবর্তী অঞ্চলের একটি রাজ্য। এটি উত্তর মহারাষ্ট্র এবং পূর্ব ও দক্ষিণে কর্ণাটক দ্বারা আবদ্ধ, যার ফলে সাগর সাগর তার পশ্চিম উপকূলে অবস্থিত। এটি ভারতের সর্ববৃহৎ রাজ্য এবং জনসংখ্যার চতুর্থ বৃহত্তম। গোয়া ভারতের সবচেয়ে ধনী রাষ্ট্র, যার দৈনিক মাথাপিছু জিডিপি প্রায় দেড় গুণ। এটি 11 তম ফিন্যান্স কমিশন দ্বারা তার অবকাঠামোটির জন্য সেরা স্থানযুক্ত স্থান হিসাবে বিবেচিত হয়েছিল এবং 12 টি সূচক ভিত্তিক জাতীয় কমিশন জনসংখ্যা দ্বারা ভারতের সেরা মানের মানের জন্য শীর্ষে অবস্থান করেছিল।

গোয়াতে বিখ্যাত স্থান

  • পর্যটন সাধারণত অভ্যন্তরীণ পর্যটক কার্যকলাপ হ্রাস সঙ্গে, গোয়া উপকূলীয় এলাকায় নিবদ্ধ করা হয়।
  • গোয়াতে দুটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান রয়েছে: বোমা যিশু বাসিলিকা এবং পুরানো গোয়াগুলির গির্জার ও সমাধি।
  • বেলিলিকাটি সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের মৃত দেহাবশেষ ধারণ করে, যা গোয়া গোত্রের পৃষ্ঠপোষক হিসাবে বিবেচিত হয় (গোয়া এর আর্কডোসিসের পৃষ্ঠপোষক আসলে সেন্ট জোসেফ ওয়াজ)।
  • এই উভয় পর্তুগিজ যুগের স্মৃতিস্তম্ভ এবং একটি শক্তিশালী ইউরোপীয় চরিত্র প্রতিফলিত।
  • ভবনের জন্য এবং জনসাধারণের দেখার জন্য অবতরণ করা হয়, গোয়াতে চার্চের বিশেষাধিকার অনুসারে, প্রতি দশ বা বারো বছর জনপ্রিয়ভাবে চিন্তিত ও প্রচারিত হয় না।
  • সর্বশেষ প্রদর্শনী 2014 সালে অনুষ্ঠিত হয়। গোয়ায় তিরকোল, চ্যাপোরা, করুজেম, আগুদা, রেইস ম্যাগোস, নানুস, মরমুগাও, ফোর্ট গ্যাসপার ডায়াস এবং কব্ও দে রামায় অনেক দুর্গ রয়েছে।
  • পানাজীতে ফন্টেনহাসকে সাংস্কৃতিক চতুর্থাংশ ঘোষণা করা হয়েছে, যা গোয়া, জীবন, স্থাপত্য এবং সংস্কৃতি প্রদর্শন করেছে।
  • গোয়া মন্দিরগুলির কিছু, বিশেষত শান্তা দুর্গা মন্দির, মঙ্গুশি মন্দির এবং মহলাস মন্দিরের কিছু কিছুতে পর্তুগিজ যুগের কিছু প্রভাব দৃশ্যমান ছিল, যদিও 1961 সালের পর এগুলির বেশিরভাগই ভারতীয় ভারতীয় শৈলীতে ধ্বংস ও পুনর্গঠিত হয়েছিল।
  • গোয়াতে কয়েকটি যাদুঘর রয়েছে, দুটি গুরুত্বপূর্ণ হচ্ছে গোয়া স্টেট মিউজিয়াম এবং নেভি এভিয়েশন মিউজিয়াম।
  • বিমানের যাদুঘরটি ভারতের তিনটির মধ্যে অন্যতম, অন্য দুটি দিল্লি এবং বেঙ্গলুরুতে অবস্থিত। এছাড়াও, পর্যটকদের কাছে সুপরিচিত একটি স্থান গোয়া বিজ্ঞান কেন্দ্র, যা পানজির মিরমারে অবস্থিত। দোনা পাউলাতে গোয়াতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ Oceanography (এনআইও) অবস্থিত।

গোয়া এর বিখ্যাত ব্যক্তিত্ব

সুরকাররা:

ভারতের নাটকীয় – লতা মঙ্গেশকর ও তার বোন আশা ভোসাল। গোয়া পপ তারকা এবং বলিউড প্লেব্যাক গায়ক – রেমো ফার্নান্দেজ। জনপ্রিয় ভারতীয় শাস্ত্রীয় গায়ক – কিশোরি আমোনকর বিশিষ্ট সংগীতশিল্পী এবং 1950 এর বায়োলজিস্ট – অ্যান্থনি গনসালভস

স্পোর্টস:

আন্তর্জাতিক টেনিস খেলোয়াড় – ল্যান্ডার পেস ভারতীয় ফুটবলার এবং অর্জুন পুরস্কারপ্রাপ্ত – ব্রুনো কোতিনহো। ক্রিকেটার – দিলীপ সারদেসাই।

Leave a Comment