ওয়াটারলু ফিল্ড হাসপাতালের যুদ্ধে খননকাজ অ্যামপিউটেটেড হোন

আধুনিক দিনের বেলজিয়ামে ওয়াটারলু যুদ্ধ এত রক্তাক্ত ছিল যে এটি আনুমানিক 7,000 প্রুশিয়ান, 15,000 সপ্তম জোট, এবং ২5,000 ফরাসি হতাহত। আইএফএল বিজ্ঞান অনুসারে, গত দুই শতাব্দীতে কেবলমাত্র একমাত্র সৈনিকের সম্পূর্ণ কঙ্কালটি এই সাইটে পাওয়া গেছে।

18 জুন 1815, যখন নেপোলিয়ন বোনাপার্টির ফরাসি বাহিনী প্রুশিয়ান সেনাবাহিনীর পাশাপাশি সপ্তম জোটের ওয়েলিংটন সেনাবাহিনীর ড্যুক দ্বারা পরাজিত হয়। এখন পর্যন্ত, জার্মান সৈনিক প্রাইভেট ফ্রেড্রিক ব্র্যান্ড্টের সম্পূর্ণ অবশেষ আবিষ্কার করা হয়েছে।

ওয়াটারলু উদ্ভাসিত প্রকল্প থেকে প্রাপ্ত প্রত্নতাত্ত্বিকগণ, সম্প্রতি মন্ট-সেন্ট-জিন খামারের মাঠের হাসপাতালের পাশাপাশি কয়েকটি নিম্ন পা হাড়ের প্রমাণ পাওয়া গেছে যা যুদ্ধের সময় কুটিলভাবে বিকৃত হয়েছিল।

এক পায়ে একটি “বিপর্যয়মূলক ক্ষত” ভোগ করেছে বলে মনে হয়, অন্য একজন সার্জনের হাড় দেখে বিচ্ছুরিত হওয়ার সুস্পষ্ট লক্ষণ দেখায়।

নিখরচায় স্বৈরাচারী রাষ্ট্র হিসাবে, যুদ্ধ জাহান্নাম। এগুলি যুক্তিযুক্ত ছিল যারা আহতদের কাছে স্পষ্টভাবে পরিষ্কার ছিল না এবং তারা নেশাবিহীন ব্যায়াম পেয়েছিল। এটি বিশ্বাস করা হয় যে মন্ট-সেন্ট-জিন ফিল্ড হাসপাতালে 6,000 সৈন্যের চিকিৎসা করা হয়েছিল যা তাদের জীবন রক্ষা করার উদ্দেশ্যে “আদিম যত্ন” প্রদান করেছিল – কিন্তু তাদের অঙ্গ নয়। এটি অনুমান করা হয়েছে যে ওয়াটারলুতে 65 শতাংশ আহত হয় ক্যানোববল, পেশী বল, স্যাবার বা লেন্স থেকে।

যারা বেঁচে ছিল না তাদের মধ্যে, ওয়াটারলু যুদ্ধের সবচেয়ে পতিত সৈন্যরা হয় সমাধিসৌধে নিক্ষেপ করা হয় বা যুদ্ধক্ষেত্রে বিস্ফোরিত হতে বাকি। ঘোড়া, খুব, খোলা খোলা সহজভাবে বামে ছিল।

“মানুষের দেহাবশেষ খুঁজে বের করে অবিলম্বে বায়ুমণ্ডলকে পরিবর্তিত করে,” ওয়াটারলু-এর প্রধান একাডেমিক অধ্যাপক টনি পোলার্ড বলেন। “হঠাৎ 1815 সালে এখানে যারা ভুগছেন তাদের সাথে খুব মারাত্মক সংযোগ রয়েছে, এটি একটি সংযোগ যা ভেটেরান্স এবং ভজনা কর্মীদের ওয়াটারলু খোলা দলের হারিয়ে গেছে না।”

গবেষণা দল, প্রকৃতপক্ষে ভেটেরান্স, সামরিক কর্মী, এবং প্রত্নতাত্ত্বিকদের অন্তর্ভুক্ত, এছাড়াও যুদ্ধের সরাসরি প্রত্যক্ষ প্রমাণ পাওয়া যায়। ওয়াটারলু পূর্বে ক্ষেতের হাসপাতালে বাড়িতে বাগানে খনন খনন খনন করেছিল এবং যুদ্ধের সময় উভয় পক্ষের দ্বারা ব্যবহৃত পেশী বলগুলির প্রচুর পরিমাণে সংগ্রহ করেছিল।

প্রতিষ্ঠানটি মাত্র অর্ধেক দিনের মধ্যে এই প্রজেক্টাইলগুলি উন্মোচন করে, যা দলটিকে বিশ্বাস করে যে “প্রচণ্ড যুদ্ধ” স্পষ্টভাবে ডিগ সাইটে বা কাছাকাছিই ঘটেছে। পোলার্ড বলেন, “আমরা মন্ট সেন্ট জিন ফিল্ড হাসপাতালের খুব দরজায় আগে অজানা কর্মকাণ্ডের প্রমাণ পাচ্ছি।”

“প্রধান অ্যালাইন লাইনের পিছনে খামারটি প্রায় 1,900 ফুট দূরে অবস্থিত বলে মনে হয়, আমরা মনে করি যে পেশী বলগুলি একটি ঘোড়া কর্মের সাথে সম্পর্কিত – ফরাসি গল্ফটি পাহাড়টিকে মন্ট সেন্ট জিনের মাটিতে ফেলে দিয়েছিল, যেখানে তারা জড়িত ছিল রক্ষাকর্মীদের দ্বারা, এবং একটি অগ্নিনির্বাপক উন্নত, “পোলার্ড বলেন।

অসংখ্য মুদ্রা এবং বোতাম ছাড়াও দলটি সৈন্যদের অন্তর্গত, ছয় পাউন্ড কাস্ট-লোহা ক্যাননবল আবিষ্কার করা হয়। ওয়াটারলু আবিষ্কৃত প্রকল্প অবশ্যই সাম্প্রতিক বছরগুলিতে অন্য যে কোন সংস্থার তুলনায় সবচেয়ে বেশি প্রত্যক্ষ যুদ্ধের প্রত্যক্ষ প্রমাণের প্রাথমিক প্রত্যয়ন প্রমাণ করেছে।

দ্য টেলিগ্রাফের মতে, ২5-ব্যক্তি দলের পোস্ট-ট্রমাটিক স্ট্রেস সিন্ড্রোমের ভুক্তভোগী ভেটেরান্সের অংশ রয়েছে, তবে যুদ্ধ-কেন্দ্রিক প্রত্নতত্ত্ব আসলে কিছু ক্ষমতাগুলিতে থেরাপিউটিক। সদস্য মাইক গ্রিনউড, অন্তত, তার মনের উপর তার শান্ত প্রভাব প্রভাবিত করেছে।

তিনি বলেন, “সহকর্মী, সহকর্মী সৈনিক এবং মহিলাদের একটি গ্রুপ মধ্যে, কয়েক কারণে কারণে ভেটেরান্স উপকারী হতে পারে”। “এটি অনুরূপ ব্যক্তিদের সহায়ক পরিবেশ সরবরাহ করে, বিশেষ করে যখন সামরিক ইতিহাসের সাথে মোকাবিলা করে এবং এটি তাদের নিজেদের পরিষেবাতে বিস্তৃত প্রসঙ্গ দেখতে দেয়।”

“প্রত্নতত্ত্বের বাস্তব প্রক্রিয়া সম্পর্কে কিছু আছে যা ধ্যানশীল, এমনকি থেরাপিউটিক।”

এখন ওয়াটারলু যুদ্ধের ঐতিহাসিক অবশিষ্টাংশে তিনটি অতিরিক্ত হাড়, কয়েকটি musket বল, কয়েন, এবং বোতাম যোগ করা যেতে পারে। এই দলটি আর কী খুঁজে পাবে তা জানা নেই, কিন্তু এটি দাঁড়িয়েছে, ওয়াটারলু খোলা প্রকল্পটি খুঁজে বের করতে প্রস্তুত।

Leave a Comment